বিশ্ব ইজতেমা : নয় দেশের ভিসা প্রদানে সর্তক সরকার

tjtemআশিকুর রহমান : দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতিতেই আগামী ২৪ জানুয়ারি শুরু হচ্ছে বিশ্ব ইজতিমা। বিদেশীদের অংশগ্রহণ এবার কঠোরভাবে মনিটরিং করবে সরকার। ভিসা প্রদানের ক্ষেত্রে নয়টি দেশের ব্যাপারে কঠোর সর্তকতা অবলম্বন করা হবে।
ওইসব দেশের কোন স্বার্থান্বেষী মহল ইজতেমার নামে বাংলাদেশে প্রবেশ করে দেশের ভাবমুর্তি ক্ষুণ্ন ও অনাকাঙ্খিত ঘটনার সৃষ্টি করতে পারে বলে  ইতিমধ্যে সরকারের দু’টি গোয়েন্দা সংস্থা প্রতিবেদনও জমা দিয়েছে। এ প্রেক্ষিতে সংশ্লিষ্ট দফতরগুলোকে ইতিমধ্যে এ বিষয়ে সর্তক করে চিঠি পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
এ প্রসঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সি কিউ কে মুশতাক আহমদ বলেন, অনেক সময় ইজতেমার নাম করে নানা মতের মানুষ বাংলাদেশে প্রবেশ করে থাকে। আমরা এ বিষয়ে এবার কঠোর মনিটরিং করবো। বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতিতে স্বার্থন্বেষী মহল সুযোগ নিতেই পারে। তাই বাড়তি সর্তকতার জন্য সংশ্লিষ্টদের বলা হয়েছে।
সম্প্রতি পাঠানো ওই চিঠিতে নাইজেরিয়া, সোমালিয়া, আফগানিস্তান, ইরাক, সুদান, সিরিয়া, মিশর, ইয়ামেন ও পাকিস্তানের নাম উল্লেখ করে বলা হয়- এসব দেশের কোন স্বার্থান্বেষী মহল বিশ্ব ইজতেমার নামে আগমন করে বর্হিবিশ্বে বাংলাদেশের ভাবমূর্তিকে ক্ষুণ্ন করতে পারে। সৃষ্টি করতে পারে নানা ধরনের অনাকাঙ্খিত ঘটনার। কাজেই এসব দেশের নাগরিকদের অধিকতর যাচাই-বাছাই ও নিরাপত্তার বিষয়টি বিশেষভাবে নিশ্চিত হওয়া সাপেক্ষে ভিসা প্রদান করতে হবে।
সংশ্লিষ্ট দেশের কেন্দ্রীয় তাবলীগ মারকাজের সুপারিশ বিবেচনায় নিয়ে ভিসা প্রদানকারী কর্তৃপক্ষ কোন ভ্রমণ সুবিধা ছাড়া সর্বোচ্চ ১৩০ দিনের ভিসা প্রদান করতে পারবে বলে বলা হয় ওই চিঠিতে।
বিদেশী তাবলীগ জামাতের মেহমানদের তিন ক্যাটাগরিতে ভিসা প্রদান করা যাবে উল্লেখ করে বলা হয়- ভিসার শ্রেণি অবশ্যই টিআই (তাবলীগ ইজতেমা) হতে হবে। সাধারণভাবে ৪৫ দিনের ভিসা প্রদান করা যাবে। ভিসানীতি ২০০৬ এর ৩০(ক) অনুচ্ছেদ অনুযায়ী তাবলীগ জামাতে আগমনেচ্ছুক বিদেশী নাগরিকদের অনুকূলে সংশ্লিষ্ট মারকাজের সুপারিশ বিবেচনা করে সংশ্লিস্ট দুতাবাস কর্তৃক ভিসা প্রদান করা যাবে।
২০১৪ সালের বিশ্ব ইজতেমার প্রথমপর্ব আগামী ২৪ থেকে ২৬ জানুয়ারি এবং দ্বিতীয়পর্ব ৩১ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। রাজধানীর অদুরে টঙ্গীর তুরাগ নদীর তীরে এ ইজতেমা অনুষ্ঠিত হয়ে থাকে। এবারের ইজতেমায় বিশ্বের প্রায় ১২৫টি দেশের অর্ধলাখ মুসলমান অংশগ্রহণ করবে।

ফেসবুকে ব্রেকিং নিউজ

To top ↑